Tuesday, April 28, 2020

নতুন দল নিয়ে আত্মপ্রকাশের অপেক্ষায় জামাত নেতারা https://ift.tt/eA8V8J

আত্মপ্রকাশ করবে নতুন দল (ছবি : সংগৃহীত)

মতবিরোধে সম্পৃক্ততার জেরে বিতর্কিত জামায়াত ছেড়ে আসা ও দলটি থেকে বহিষ্কৃত নেতারা নতুন একটি রাজনৈতিক দল গঠনে একাট্টা হয়েছেন। এখনও নাম ঠিক করা না হলেও আগামী ২ মে নাগাদ দলটি আত্মপ্রকাশ করবে বলে তথ্য পাওয়া গেছে। এতে করে সাম্প্রদায়িক রাজনৈতিক এই চক্রটি পুনর্গঠিত হওয়ার তৎপরতা সৃষ্টি করছে বলে তথ্য পাওয়া গেছে। 

সোমবার (২৭ এপ্রিল) এক অনলাইন ব্রিফিংয়ে এসে নতুন এই দল গঠনের ঘোষণা দেন এই প্রক্রিয়ার সমন্বয়ক জামায়াতের সাবেক নেতা মজিবুর রহমান মনজু।

নাম প্রকশে অনিচ্ছুক ঢাকা মহানগর উত্তরের এক সংস্কারপন্থী শিবির নেতাও এই তথ্যের কথা নিশ্চিত করেছেন।

আত্মপ্রকাশের দিনই দলের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ছাত্রশিবিরের সাবেক এই সভাপতি। তবে বিশেষ সূত্রে জানা গেছে নতুন এই দলের নাম হচ্ছে ‘আমার বাংলাদেশ পার্টি (এ বি পার্টি)’।

একাত্তরে স্বাধীনতা যুদ্ধে ভূমিকার জন্য জামায়াতকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে গত বছরের ফেব্রুয়ারিতে দল ছাড়েন প্রভাবশালী নেতা ব্যারিস্টার আবদুর রাজ্জাক। পরদিন বহিষ্কার হন জামায়াতে সংস্কারের দাবিতে সরব থাকা ছাত্রশিবিরের সাবেক এই সভাপতি মজিবুর রহমান মনজু।

অভিন্ন দাবিতে মজলিশে শূরা সদস্য এবং রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান এ এফ এম সোলায়মান চৌধুরীসহ আরো কয়েকজন নেতাও জামায়াত থেকে পদত্যাগ করেন।

জামায়াত ছেড়ে আসা ও বহিষ্কার হওয়া এসব নেতাদের নিয়ে গেল বছরই একটি নতুন দল গঠনের ইঙ্গিত দিয়েছিলেন মনজু। ওই প্রক্রিয়ার অংশ হিসেবে একই বছরের ২৭ এপ্রিল ‘জনআকাঙক্ষার বাংলাদেশ’ নামের একটি রাজনৈতিক প্ল্যাটফর্ম গঠন করেন।

এই ব্যানারে গেল বছরে দেশের প্রায় জেলায় তারা সমমনাদের নিয়ে মতবিনিময় সভা করে আসছিলেন। সবশেষ সোমবার নতুন দল গঠনের ঘোষণা এলো সংস্কারের কথা তুলে জামায়াতে অপাংক্তেয় হওয়া মনজুর মুখে।

অনলাইন ব্রিফিংয়ে তিনি বলেন, ‘দেশবিদেশে হাজারো নাগরিকদের সঙ্গে আমরা মতবিনিময় করেছি। সবার মুখে দেশ নিয়ে আশা, হতাশা আর স্বপ্নের কথা আমরা শুনেছি। তাই সবার মতামতকে ধারণ করে আগামী ২ মে নতুন রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছি আমরা।

করোনাভাইরাসের সঙ্কটের মধ্যে দল গঠনের কারণ ব্যাখ্যা করে ছাত্রশিবিরের সাবেক এই নেতা বলেন, ‘ভবিষ্যতে পরিস্থিতির আরো অবনতি হতে পারে। তাই আগেভাগেই এই দল গঠন করা হচ্ছে।’

অনলাইন বিফ্রিংয়ে মনজুর সঙ্গে যোগ দেন জনআকাঙ্খার কেন্দ্রীয় সংগঠক সোলাইমান চৌধুরী, অধ্যাপক ডা. মেজর (অব.) আ. ওহাব মিনার, অ্যাডভোকেট তাজুল ইসলাম, ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ব্যারিস্টার যুবায়ের আহমেদ ভূঁইয়া প্রমুখ।

তবে সত্যিকার অর্থেই এই দলটি সংস্কারবাদিদের ঘর হতে যাচ্ছে নাকি পুরাত সংগঠনটি নিষেধাজ্ঞার মুখে থাকায় ভোল পাল্টে নতুন করে আত্ম প্রকাশের চেষ্টা, সেই প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে।

The post নতুন দল নিয়ে আত্মপ্রকাশের অপেক্ষায় জামাত নেতারা appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2KFNfIK

No comments:

Post a Comment