Saturday, May 30, 2020

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়ালো https://ift.tt/eA8V8J

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম সংক্রমণ, এরপর একে একে ২১৩টি দেশ ও অঞ্চলে থাবা বসিয়েছে করোনাভাইরাস। গোটা বিশ্বের শত্রু এখন এই প্রাণঘাতী ভাইরাস। সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে বিশ্বের পরাশক্তি দেশগুলো। প্রত্যেক দিন ১ লাখের বেশি আক্রান্ত ও চার হাজারের অধিক মৃত্যু হচ্ছে। শনিবার পর্যন্ত ৬০ লাখের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে সারা বিশ্বে, যার মধ্যে প্রায় ৩ লাখ ৬৭ হাজার মানুষ মারা গেছেন।

করোনার হালনাগাদ তথ্য দেওয়া ওয়ার্ল্ডোমিটারস বলছে, শুক্রবার সারা বিশ্বে ১ লাখ ২৫ হাজার ৫১১ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। তাতে মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ৬০ লাখ ৩০ হাজার ২৯৪ জন। আক্রান্তের সংখ্যায় সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। ১৭ লাখ ৯৩ হাজার ৫৩০ জন আমেরিকানের করোনা হয়েছে। যার মধ্যে ১ লাখ ৪ হাজার ৫৪২ জনের মৃত্যু হয়েছে।

আক্রান্ত আর মৃতের হিসাবে যুক্তরাষ্ট্রের ধারেকাছে কেউ নেই। মোট কোভিড-১৯ রোগীর সংখ্যায় দ্বিতীয় স্থানে করোনার নতুন কেন্দ্রভূমি হয়ে ওঠা লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, ৪ লাখ ৬৮ হাজার ৩৩৮ জন আক্রান্ত।

রাশিয়ায় আক্রান্ত হু হু করে বাড়ছে, ৩ লাখ ৮৭ হাজার ৬২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তের সংখ্যায় তারা আছে তৃতীয় স্থানে, ৪ হাজার ৩৭৪ জন মারা গেছে দেশটিতে।

স্পেনে আক্রান্ত আর মৃত্যুর হার কমতে শুরু করেছে। দেশটিতে ২ লাখ ৮৫ হাজার ৬৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে, মৃত্যু ২৭ হাজার ১২১ জনের। দুই লাখের বেশি আক্রান্ত নিয়ে পঞ্চম ও ষষ্ঠ স্থানে যুক্তরাজ্য ও ইতালি। ২ লাখ ৭১ হাজার ২২২ জন ব্রিটিশ আক্রান্ত হয়েছে, আর বিপর্যস্ত ইতালিতে ২ লাখ ৩২ হাজার ২৪৮ জন রোগী পাওয়া গেছে।

বাংলাদেশও আক্রান্তের সংখ্যায় শীর্ষ ২০ এ ঢোকার পথে। ৪২ হাজার ৮৪৪ জন করোনা রোগী নিয়ে তারা ২২তম স্থানে। মোট মৃত্যু ৫৮২ জন এবং সুস্থ হয়েছেন ৯০১৫ জন।

The post বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়ালো appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2XfDZ5f

No comments:

Post a Comment