Friday, May 29, 2020

করোনা স্ত্রীর মতো, নিয়ন্ত্রণে ব্যর্থ হলে মানিয়ে চলতে হয়: ইন্দোনেশিয়ার মন্ত্রী https://ift.tt/eA8V8J

করোনাভাইরাস পরিস্থিতিতে বিধিনিষেধ শিথিল করা প্রসঙ্গে কথা বলতে গিয়ে এ ভাইরাসটির সঙ্গে স্ত্রীদের তুলনা করেছেন ইন্দোনেশিয়ার নিরাপত্তাবিষয়ক মন্ত্রী মোহাম্মদ মাহফুদ। তিনি বলেন, ‘করোনা হলো আপনার স্ত্রীর মতো, তাৎক্ষণিকভাবে আপনি এটিকে নিয়ন্ত্রণের চেষ্টা করবেন। এরপর আপনি বুঝবেন যে, আপনি পারছেন না। এরপর আপনি এর সঙ্গেই জীবন অতিবাহিত করতে শিখবেন।’

মন্ত্রীর এমন বক্তব্যের একটি ভিডিও গত বুধবার ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপরই তাঁকে নিয়ে সমালোচনার ঝড় উঠতে শুরু করে। সরব হয়ে ওঠে নারী অধিকার সংগঠনসহ ইন্দোনেশিয়ার বাসিন্দারা। সামাজিক যোগাযোগমাধ্যমেও দেখা যায় প্রতিবাদ। সংবাদমাধ্যম গালফ টুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই ভিডিওতে আরো দেখা যায়, মাহফুদ বলছেন, ‘আমরা কি চিরদিনই আটকে থাকব? স্বাস্থ্যের দিক খেয়াল রেখে আমরা পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারি।’

এদিকে, এ বক্তব্যের প্রতিবাদে দেশটির নারী সংহতি সোসাইটি এক বিবৃতিতে জানিয়েছে, তাঁর (মাহফুদ) বক্তব্য করোনা প্রতিরোধে শুধু সরকারের অযোগ্যতাই প্রমাণ করে না, এটি নারীদের ক্ষেত্রে বৈষম্য নিয়ে সরকারি কর্মকর্তাদের মনোভাবও তুলে ধরে। এ ছাড়া এ বক্তব্য নারীদের বিরুদ্ধে সহিংসতার সংস্কৃতিকেও উসকে দেয় বলে জানায় তারা।

এদিকে, জুনে ইন্দোনেশিয়ার কিছু এলাকায় লকডাউন শিথিল করার পথে এগোচ্ছে দেশটির সরকার। এর পর থেকেই নানা প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে কর্তৃপক্ষকে।

এদিকে, শেষ খবর পাওয়া পর্যন্ত ইন্দোনেশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২৪ হাজার ৫৩৮ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে এক হাজার ৪৯৬ জনের। এ ছাড়া সুস্থ হয়েছে ছয় হাজার ২৪০ জন।

The post করোনা স্ত্রীর মতো, নিয়ন্ত্রণে ব্যর্থ হলে মানিয়ে চলতে হয়: ইন্দোনেশিয়ার মন্ত্রী appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/36HIQ2k

No comments:

Post a Comment