Sunday, June 28, 2020

ফিফায় দুর্নীতি, ফের তদন্তের মুখে প্লাতিনি https://ift.tt/eA8V8J

আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনে (ফিফা) দুর্নীতির অভিযোগে আবারো তদন্তের মুখোমুখি হয়েছেন উয়েফার সাবেক সভাপতি মিশেল প্লাতিনি। সরকারিভাবে সুইস আদালতে বিচারের মুখোমুখি হয়েছেন তিনি। এই কিংবদন্তি ফুটবলার ২০১১ সালে ফিফার কাছ থেকে ২ মিলিয়ন মার্কিন ডলার পান। এই টাকার উৎস জানতেই বিচারের মুখোমুখি করা হয়েছে তাকে। 

২০১১ সালে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন প্লাতিনি। একইসময়ে ফিফার প্রেসিডেন্ট ছিলেন সেপ ব্লাটার। সুইস আদালত জানিয়েছে, ফিফা কি কারণে প্লাতিনিকে হঠাৎ এত টাকা দেয় সেটা জানতে চায় তারা। এ লক্ষ্যে প্লাতিনির বিপক্ষে ফৌজদারি মামলা দায়ের করা ছাড়াও আর্থিক দুর্নীতির অভিযোগ দায়ের করা হয়েছে।

আলোচ্য সময়ে ফরাসি ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক প্লাতিনি ফিফায় দুই মিলিয়ন মার্কিন ডলার দাবি করে একটি রশিদ দাখিল করেন। এই অর্থ তিনি তৎকালীন ফিফা প্রেসিডেন্ট ব্লাটারের প্রথম পর্বে (১৯৯৮-২০০২) পরামর্শদাতা হিসেবে কাজ করার জন্য বেতন হিসেবে চেয়েছিলেন। এই টাকা দেয়ার ক্ষেত্রে কোনো চুক্তি ছিল না। কিন্তু তা সত্ত্বেও এই রশিদ দেয়ার পরের সপ্তাহেই প্লাতিনির দাবি করা অর্থ মিটিয়ে দেয় ফিফা।

এরপর ২০১৫ সালের সেপ্টেম্বরে সুইস আদালতে অভিযোগ দায়ের করা হয়। এছাড়া আরো পাঁচটি বিভিন্ন আদালতে প্লাতিনির বিরুদ্ধে তদন্ত ও মামলা শুরু হয়। এগুলোর মধ্যে রয়েছে ফিফার নীতি-নির্ধারক কমিটি, আন্তর্জাতিক ক্রীড়া আদালত এবং ইউরোপের মানবাধিকার আদালত। 

এই ঘটনার পরপরই প্লাতিনি ও ব্লাটার ফিফা থেকে নির্বাসিত হন। তার আগে জুরিখে ফিফার সদর দফতরে দু’জনকেই জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। সেখানে তারা নিজেদের দোষ অস্বীকার করেন।

The post ফিফায় দুর্নীতি, ফের তদন্তের মুখে প্লাতিনি appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2Vn5kRp

No comments:

Post a Comment