Monday, June 29, 2020

সিরিজ বাই সিরিজ পরিকল্পনা করছে বাংলাদেশ https://ift.tt/eA8V8J

ক্রিকেট বিশ্বে ওয়ানডেতে বাংলাদেশ এক শক্তিশালী নাম। যে কোন দলের সঙ্গেই ফাইট করার সক্ষমতা টাইগারদের আছে। তবে লংগার ভার্সনে ঠিক তার উলটো। তাই টেস্ট ক্রিকেটে উন্নতির জন্য কিছু ছোট ছোট পরিকল্পনা কঠোর ভাবে বাস্তবায়নের পরিকল্পনা করছে বাংলাদেশ। অধিকাংশ ক্রিকেট জাতির ন্যায় দীর্ঘ মেয়াদি পরিকল্পনার পরিবর্তে কোন সুনির্দিষ্ট সিরিজ নিয়েই পরিকল্পনা করতে চায় বাংলাদেশ।

সিরিজ বাই সিরিজ পরিকল্পনায় বাংলাদেশ বেশী স্বাচ্ছন্দ্যবোধ করে বলে জানিয়েছেন টাইগার দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। তার বিশ্বাস এই পরিকল্পনাই খেলোয়াড়দের সুনির্দিষ্ট বিষয়ে মনোনিবেশ করার সুযোগ করে দেয়।

এই বছর আটটি টেস্ট ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশ দলের। কিন্তু কোভিড-১৯ ভাইরাস মাহামারি আকার ধারণ তা অনেকটাই ভেস্তে গেছে।  
মুমিনুল বলেন,‘ আমাদের দীর্ঘ মেয়াদি কোন পরিকল্পনা নেই। বরং সিরিজ বাই সিরিজ পরিকল্পনা রয়েছে। যা আমাদের খেলোয়াড়দেরকে একই সময় একটি বিষয়ে মনোযোগী থাকার সুযোগ করে দেবে বলে আমরা মনে করি।

দীর্ঘ মেয়াদি পরিকল্পনায় আপনাকে সামগ্রিক বিষয়ে চিন্তা করার স্বাধীনতা দেবে। তবে আমরা এখনো সুনির্দিষ্ট ছোট ছোট বিষয়ে মনোযোগী থাকার পরিকল্পনা করছি। যা আমাদের সংস্কৃতির সঙ্গে মানানসই। আমরা জানি টেস্টে আমরা খুব ভাল নই। তবে আমরা এটিও জানি যে আমাদের মধ্যে ভাল সম্ভাবনা রয়েছে। তাই সিরিজ বাই সিরিজ এগুনোই বরং ভাল’।

বাংলাদেশ দলের টেস্ট বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মুমিনুল বলেন,‘ আত্মবিশ্বাস ফেরাতে জিম্বাবুয়ের বিপক্ষে জয়টি খুবই দরকার ছিল। পাকিস্তান ও ভারতের কাছে হেরে আমাদের আত্মবিশ্বাসে ভাটা পড়েছিল।  এটি ঠিক যে অধিানয়ক হিসেবে আমার শুরুটা ভাল হয়নি। তবে আমি মনে করি এটি একটি আশীর্বাদ। প্রথম সুযোগেই নিজেদের ঘাটতি কোথায় রয়েছে সেটি বুঝে নেয়ার অভিজ্ঞতা হয়েছে’।

মুমিনুল আরো বলেন,‘ ওই বড় পরাজয়ের পর আমরা কঠোর পরিশ্রম করেছি। আমরা নিজেদের ঘাটতি খুঁজে নিয়ে তা পুষিয়ে নেয়ার চেষ্টা করেছি। আমরা বেশ ভালভাবেই সেটি পুষিয়ে নিয়েছি। যার ফলে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে আমরা খুব ভাল করেছি। এটি একটি ভাল দিক। আমরা পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্টের দিকে তাকিয়ে ছিলাম। কারণ সেখানেই নিজেদের সঠিক ভাবে জানার সুযোগ ছিল। বুঝতে পারতাম আমরা সঠিক পথে আছে কিনা’।

The post সিরিজ বাই সিরিজ পরিকল্পনা করছে বাংলাদেশ appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2YIvLmX

No comments:

Post a Comment