Sunday, September 27, 2020

শুরু হল সাতক্ষীরা শহরের ডাস্টবিন খ্যাত প্রাণসায়র খাল পূন:খনন (ভিডিও) https://ift.tt/eA8V8J

অবশেষে সাতক্ষীরা শহরের ডাস্টবিন নামে খ্যাত প্রাণ সায়র খাল পুন: খনন শুরু হয়েছে। রোববার সকালে শহরের কেষ্ট ময়রার মোড় থেকে পাকাপুল অভিমুখে স্কেবেটর দিয়ে এই খনন কার্যক্রম শুরু হয়।

এসময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাশিষ চৌধুরি, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) আজহার হোসেন ও পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের প্রমুখ উপস্থিত থেকে খনন কাজ শুরু করেন।

গত বছর শহরতলীর এল্লারচর থেকে খেজুরডাঙ্গী পর্যন্ত ১৩ কিলোমিটার প্রাণ সায়র খাল খননের জন্য ১৩ কোটি টাকা বরাদ্দ আসে। এরপর শহর অংশে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হয়ে থেমে যায়। এবার বর্ষা মৌসুমে পৌর এলাকা জলাবদ্ধতার কবলে পড়লে আবারো অবৈধ স্থাপনা সরিয়ে খাল খনন শুরু হল।

১৮৬৫ সালে তৎকালিন সাতক্ষীরার জমিদার প্রাণনাথ রায় চৌধুরি ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণ, সৌন্দয্য বৃদ্ধি ও পানি নিস্কাষণের জন্য এই খান খনন করেন। এরপর ৮০ দশকের শেষ সময় দুই মুখে স্লুইস গেট নির্মাণ করে প্রাণ সায়র খালের অপমৃত্যু নিশ্চিত করেন পানি উন্নয়ন বোর্ড।

পরে জোয়ার ভাটা না থাকায় খালটি শহরবাসীর উপকারে না এসে অভিসাপে পরিণত হয়। ব্যবহৃত হয় ডাস্টবিন হিসেবে। খননের পর শহর অংশে সৌন্দর্য বর্ধণ করা হবে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

নিজস্বা প্রতিনিধি:

The post শুরু হল সাতক্ষীরা শহরের ডাস্টবিন খ্যাত প্রাণসায়র খাল পূন:খনন (ভিডিও) appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2GeJUBg

No comments:

Post a Comment