Wednesday, September 30, 2020

বিশ্ব নদী দিবসে জনসচেতনতা সৃষ্টিতে বেতনার বিনেরপোতা ব্রীজের উপর মানববন্ধন https://ift.tt/eA8V8J

‘নদী একটি জীবন্ত সত্তা-প্রকৃতিকে বাঁচাতে, নদী বাঁচান’ স্লোগানে বিশ্ব নদী দিবস উপলক্ষে জনসচেতনতা সৃষ্টিতে জন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় হিউম্যান রাইটস এন্ড এনভাইরনমেন্ট এ্যাকশন ডেভলপমেন্ট (হেড) ও স্বদেশ’র যৌথ উদ্যোগে এবং সাতক্ষীরা সদর উপজেলা প্রশাসনের সহযোগিতায় বিনেরপোতা বেতনা ব্রিজের উপর এ জনসমাবেশ অনুষ্ঠিত হয়।
সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক অধ্যাপক মো. আনিছুর রহিমের সভাপতিত্বে জন সমাবেশে বিশ্ব নদী দিবসের উপর ধারণাপত্র পাঠ করেন হিউম্যান রাইটস এন্ড এনভাইরনমেন্ট এ্যাকশন ডেভলপমেন্ট (হেড)’র নির্বাহী পরিচালক লুইস রানা গাইন।
বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব এড. আবুল কালাম আজাদ, ক্রিসেন্ট সংস্থার নির্বাহী পরিচালক একেএম আবু জাফর ছিদ্দিকী, বাংলাদেশ ভিশনের নির্বাহী পরিচালক অপরেশ পাল, ব্রেকিং দ্য সাইলেন্স’র প্রজেক্ট কো-অর্ডিনেটর মনিরুজ্জামান টিটু, জেলা নাগরিক কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আলিনুর খান বাবুল, অর্জন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহুয়া মঞ্জুরী, সবুজ ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার মোছা. আয়েশা খাতুন, যুবনেতা তরিকুল ইসলাম অন্তর প্রমুখ।
বক্তারা বলেন, ‘নদী অববাহিকায় গড়ে ওঠা মানব সভ্যতাই এখন নদীর বেঁচে থাকার কাল হয়ে দাঁড়িয়েছে। নিজেদের প্রয়োজনে তারা নদীর উপর বাঁধ, স্লুইসগেট, রাস্তা, সেতু, অবকাঠামো নির্মাণ করে নদীর প্রাকৃতিক গতিপথ ও প্রবাহকে বাঁধাগ্রস্ত করছে। নদী নির্ভর জনগোষ্টির জীবন প্রণালীকে ক্ষতিগ্রস্ত করছে, পরিবেশ-প্রতিবেশকে সংকটাপন্ন করছে। নদীর উপর কর্পোরেট আগ্রাসনের ফলে সমগ্র বিশ্ব এখন পানি সংকটের মুখে দাঁড়িয়ে। এছাড়াও দেশের ভিতরে শিল্পাঞ্চল ও আবাসনের জন্য নদী, খাল-বিল ও অন্যান্য জলাশয় ভরাট হচ্ছে। নদীর নব্যতা সংকট কাটানোর জন্যও কোনো সুষ্ঠু পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। আমাদের দেশের সেচ নির্ভর চাষাবাদ ব্যবস্থা পর্যাপ্ত পানির অভাবে শোচনীয় চ্যালেঞ্জের মুখে পড়ছে। শিল্প কলকারখানার বিষাক্ত বর্জ্যে দূষিত হচ্ছে নদীর পানি, হারিয়ে যাচ্ছে প্রাকৃতিক মৎস্য সম্পদ। নদীর দুই পার ভরাট করে সংকুচিত করে ফেলা হচ্ছে। স্থানীয় পর্যায়ে নদ-নদী সুরক্ষা দাবীর আন্দোলন জোড়দার করে জনসচেতনতার মাধ্যমে নাগরিক সমাজ ও সরকারের মধ্যে সমন্বয়ের মাধ্যমে নদীর সুরক্ষা নিশ্চিত করার দাবী জানান।’ সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন স্বদেশ’র নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত। অনলাইন ডেস্ক:

The post বিশ্ব নদী দিবসে জনসচেতনতা সৃষ্টিতে বেতনার বিনেরপোতা ব্রীজের উপর মানববন্ধন appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/30jVGBI

No comments:

Post a Comment