Sunday, September 27, 2020

শ্যামনগরের এনজিএফ কর্মকর্তার জনহিতকর কাজে জনপ্রশংসা https://ift.tt/eA8V8J

মুন্সিগঞ্জ (শ্যামনগর) প্রতিনিধি: শ্যামনগরের এনজিএফ কর্মকর্তা আমিনুর রহমান ব্যক্তিগত উদ্যোগে জনহিতকর কাজ করে সকলের নজর কেড়েছেন। ইতোমধ্যে এলাকায় বেশ সুনাম কুড়িয়েছেন তিনি।

শ্যামনগর উপকূলীয় অঞ্চল হওয়ায় জলবায়ুর প্রভাবে লবণাক্ততার ক্ষতির মোকাবেলায় এলাকায় গাছ লাগিয়ে সবুজ বেষ্টনী গড়ে তোলা, বাল্যবিবাহের ফলে সৃষ্ট সামাজিক অপরাধ বা সমস্যাবলী সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে তিনি কাজ করে যাচ্ছেন। মুন্সিগঞ্জে ত্রিপাণি হাইস্কুল, কুলতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, মথুরাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মক্তব ও মাদ্রাসার গরীব ও অসহায় কোমলমতি প্রায় ৩ হাজার ছাত্র-ছাত্রীদের মাঝে তিনি বিনামূল্যে স্কুল ব্যাগ বিতরণ করেছেন। এতিম, গরীব ও অসহায় ছাত্র-ছাত্রীদের ৩ মাস পরপর খাতা, কলম, পেন্সিলসহ বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ অব্যাহত রেখেছেন। গরীব ও অসহায় পথশিশু, ছাত্র-ছাত্রীদের ঈদ সামগ্রী, কম্বল বিতরণ, পোশাক ও অর্থ বিতরণ করেছেন।

 

নিজ উদ্যোগে কুলতলী ঘাইনঘর মোড় থেকে ছবেদালীর বাড়ি পর্যন্ত পাকারাস্তা মেরামত, বিভিন্ন মসজিদ, এতিমখানা, মাদ্রাসা, বিদ্যালয়, মক্তব, ঈদগাহ, কবরস্থান, মন্দির, শ্মশানঘাট ইত্যাদি সংস্কার করেছেন। ছাত্র-ছাত্রীদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সকল প্রকার অন্যায় কাজ পরিহার করে দেশের সম্পদ হিসেবে আদর্শ নাগরিক হওয়ার আহবান জানিয়ে বিভিন্ন কার্যক্রম করছেন। অল্প জমিতে অধিক ফসল পেতে, বাড়ির আঙিনায় ও ভিটায় সবজি চাষ করে পুষ্টি চাহিদা পূরণ করা ও আর্থিকভাবে সফলতা লাভে ব্যক্তিগত উদ্যোগে তিনি বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছেন। গরীব ও অসহায় গ্রামীন নারী ও পুরুষদের সচেতনতা করতে বৃক্ষ লাগানো, শিশুদের বিদ্যালয়মুখি করা, প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান, বাল্যবিবাহের ক্ষতিকর, লবণাক্ততায় সমস্যা ও করনীয়, পুষ্টির অভাবে ক্ষতিকর ও প্রতিকারসহ বিভিন্ন কার্যক্রমে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। উঠান বৈঠক, জারিগান, পালগান, পটগান, যাত্রাপালা বিভিন্ন জাতীয় অনুষ্ঠান, কর্মশালা ও আধুনিক ডিভাইসের মাধ্যমে আমিনুর রহমান সচেতনতামূলক দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন।

 

গ্রামের সর্বস্তরের মানুষের সাথে মিলে মিশে কাজ করে অলস সময় পরিহার করতে পরামর্শ দিয়েছেন। সুবিধাবঞ্চিত গ্রামীন জনগোষ্ঠীর মৌলিক চাহিদাসমূহ পূরণে সহায়তাকল্পে একটি ট্রাস্ট গঠন করেছেন। সে ট্রাস্টের মাধ্যমে মুন্সিগঞ্জ, বুড়িগোয়ালিনী, ঈশ্বরীপুর, রমজাননগর ও কৈখালী ইউনিয়নে জনহিতকর কাজ করছেন মুন্সিগঞ্জ কুলতলীর মৃত জাহেদ আলীর পুত্র আমিনুর রহমান। তিনি ভবিষ্যতে মা ও শিশু স্বাস্থ্যসেবা হাসপাতাল করতে আগ্রহ প্রকাশ করেছেন। এজন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।

The post শ্যামনগরের এনজিএফ কর্মকর্তার জনহিতকর কাজে জনপ্রশংসা appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/33YKeMS

No comments:

Post a Comment