Wednesday, July 29, 2020

ভারতের সাবেক অধিনায়ক এখন দিনমজুর! https://ift.tt/eA8V8J

করোনাভাইরাসের কারণে সারাবিশ্বের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে ক্রিকেটাঙ্গনও। অনেক ক্রিকেটারই জীবিকা নির্বাহের প্রধানতম পথ হারিয়ে অন্য পেশায় যেতে বাধ্য হচ্ছেন। এর সর্বশেষ উদাহরণ ভারতের হুইলচেয়ার ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রাজেন্দ্র সিং ধামি। বর্তমানে দিনমজুরের কাজ করে জীবিকা নির্বাহ করছেন তিনি!

উত্তরখন্ডের পিথোরাগড় জেলায় বাস করেন ধামি। তার শরীরের ৯০ শতাংশই প্যারালাইসিসের কারণে কাজ করে না। এতদিন ক্রিকেট খেলে যে আয় হতো তা দিয়ে সংসার চালাতেন। কিন্তু করোনার কারণে ক্রিকেট খেলা বন্ধ থাকায় নিজের পেট চালানোই তার জন্য দায় হয়ে পড়েছে। ফলে স্থানীয় একটি উন্নয়ন প্রকল্পে পাথর ভাঙার কাজ করছেন ধামি।

সম্প্রতি ভারতীয় এক সংবাদমাধ্যমকে নিজের বর্তমান অবস্থা সম্পর্কে জানিয়েছেন এই ক্রিকেটার। ধামি বলেন, ‘মার্চে কোভিড-১৯ লকডাউন ঘোষণা করার সময় আমি রুদ্রপুরে অনুশীলন করছিলাম। এরপর নিজ গ্রাম রায়কোটে চলে আসি। আমি ভেবেছিলাম লকডাউনটা অল্প কদিনের জন্য, কিন্তু এটা অনেক দীর্ঘ হয়। মূলত তখন থেকেই আমার পরিবারে সমস্যার শুরু।’

পরিবারে ধামি ছাড়াও তার ভাই এবং ষাটোর্ধ্ব বয়সী দিনমজুর বাবা উপার্জন করতেন। কিন্তু করোনার কারণে সব বন্ধ থাকায় তারাও এখন কর্মহীন। তাই অনেকটা বাধ্য হয়েই পাথর ভাঙার কাজ শুরু করেছেন এই ক্রিকেটার।

এ ব্যাপারে ধামি বলেন, ‘আমার এক ভাই আছে, সে হোটেলে কাজ করতো। লকডাউনের কারণে তাকে বাড়িতে চলে আসতে হয়। এছাড়া আমার বৃদ্ধ বাবার পক্ষে এখন দিনমজুরের কাজ করা সম্ভব নয়। তাই আমিই কাজটা করছি।’

এমতাবস্থায় সরকারের কাছে সহায়তা চেয়েছেন ধামি। যোগ্যতা অনুযায়ী একটি চাকরি প্রত্যাশা করছেন তিনি। এ ব্যাপারে সরকারের কাছে অনুরোধ জানিয়ে ধামি বলেন, ‘আমাদের একটা টুর্নামেন্ট হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে সেটা স্থগিত হয়ে গেছে। আমাকে যোগ্যতা অনুসারে একটা চাকরির ব্যবস্থা করে দিতে সরকারের কাছে আবেদন জানাচ্ছি।’

The post ভারতের সাবেক অধিনায়ক এখন দিনমজুর! appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2X8WpnF

No comments:

Post a Comment