Monday, July 27, 2020

পশ্চিম সুন্দরবন দাপিয়ে বেড়াচ্ছে আট পাচারকারী! https://ift.tt/eA8V8J

স্থল পথের নানান প্রতিকূলতা এড়াতে সাতক্ষীরার শ্যামনগর সীমান্ত জুড়ে গুটিকতক পাচারকারী সুন্দরবনের ভিতরে বিভিন্ন নদী চোরাচালানের নিরাপদ রুট হিসেবে বেছে নিয়েছে। হাতে গোনা এসব পাচারকারী চক্রের গোলক ধাঁধাঁয় যেন সবাই অসহায়। থেমে নেই ওই চক্রের অপতৎপরতা। কেউ বিশেষ বাহিনীর সোর্স পরিচয়ে এবং কেউ বনদস্যুতা হতে আত্মসমর্পন করে ভোল পাল্টে পুনরায় চোরাচালানের মতো সর্বনাশা কাজে লিপ্ত।
সুন্দরবনে থেমে নেই গরু পাচার। বিশেষ করে ঈদকে কেন্দ্র করে সীমান্তে ওই চক্রটি বেপরোয়া হয়ে উঠেছে। মাঝে মধ্যে আইন প্রয়োগকারী সংস্থার হাতে ২/১ টি চোরাচালান ধরা পড়লেও অধিকাংশই থাকে অধরা। এদের খুঁটির জোর কোথায় তা অজানা।
সুন্দরবন উপকূলবর্তী বিভিন্ন জনে কথা হলে নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যক্তি জানান, সুন্দরবন উপকূলে বিশেষ করে গোলাখালী গ্রামে সিয়াম উদ্দীন গাজীর পুত্র একাধিক মামলার আসামী আত্মসমর্পনকৃত বনদস্যু জামু, হরিনগর (মক্তব) গ্রামে আক্কাজ ডাক্তারের ছেলে কথিত সোর্স আলম সিদ্দিকী, গোলাখালী গ্রামে আবুল হোসেনের ছেলে বেল্লাল, টেংরাখালী গ্রামে জহুর গাজীর দুই ছেলে আলিম ও কালাম, কালিঞ্চি গ্রামে টাইগার গনির ছেলে শাহিন, মজিদ মোল্যার ছেলে এবং ধুমঘাট গ্রামে নাছির পাটোয়ারীর ছেলে মিল্টন পাটোয়ারী ভারত থেকে ফেন্সিডিল এবং গরুসহ অন্যান্য সমাজ বিরোধী কাজে ব্যবহৃত বিভিন্ন সমঞ্জাম পাচার করে বাংলাদেশে নিয়ে আসে বলে অভিযোগ রয়েছে। সংশ্লিষ্ট প্রশাসনের চোখে ধুলো দিয়ে সমাজ বিরোধী ওই চক্রটি বার বার পাচার কাজে লিপ্ত আছে। অভিযোগ আছে, প্রকাশ্যে ঘুরে বেড়ালেও সংশ্লিষ্ট প্রশাসন দেখেও না দেখার ভান করে।
গত ৭ জুলাই শ্যামনগর থানা পুলিশ অভিযান চালিয়ে সীমান্ত এলাকা হতে ১৩টি ভারতীয় গরু আটক করে। এ ঘটনায় থানা পুলিশ মামলা করে। কিন্তু থেমে নেই পাচারকারী চক্রের অপতৎপরতা। ১৫ দিনের ব্যবধানে ওই চক্রটি আবারো ভারত থেকে চোরাই পথে গরু আনার সময় পুলিশ আটক করে।
সরকার ভারতীয় গরু আমদানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির পরেও ওই পাচারকারি চক্রটি কোন খুঁটির জোরে ভারত থেকে গরু পাচার করার সাহস পায় তা ভেবে অবাক সচেতন মহল। শ্যামনগরবাসী পাচারকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন। শ্যামনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) নাজমুল হুদা বলেন, সুন্দরবনে বনদস্যু নির্মুলে পুলিশের অভিযান অব্যাহত আছে। তাছাড়া পাচার রোধে পুলিশী টহল জোরদার করা হয়েছে। নীলডুমুর ১৭, বিজিবি ভারপ্রাপ্ত কমান্ডিং অফিসার লে. কমান্ডার মিল্টন কবির বলেন, সুন্দরবনে সকল প্রকার পাচার রোধে বিজিবি সচেষ্ট আছে। পত্রদূত ডেস্ক:

The post পশ্চিম সুন্দরবন দাপিয়ে বেড়াচ্ছে আট পাচারকারী! appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/3hywb5U

No comments:

Post a Comment