Wednesday, July 29, 2020

এসব গাছ থাকলে ঘরে আর মশা ঢুকবে না https://ift.tt/eA8V8J

মশা তাড়ানোর জন্য সবাই নানা রকম স্প্রে, ধূপ, কয়েল ইত্যাদি ব্যবহার করে থাকেন। তবুও মশা ঘর থেকে যেতে চায় না। এই বর্ষাকালে মশার উপদ্রব অনেকটাই বেড়ে যায়। তাই মশা তাড়াতে ঘরোয়া উপাদানে ভরসা রাখুন।

> মশা তাড়ানোর একটা ভালো উপায় হলো রসুন। এর কড়া গন্ধে মশা আপনার ধারে কাছেও ঘেঁষবে না। এজন্য কয়েকটি রসুনের কোয়া একটু থেঁতো করে পানিতে ফুটিয়ে নিন। এরপর সেই পানি স্প্রে বোতলে ভরে ঘরে ছিটিয়ে দিন।

> ঘরের এক কোণায় কর্পূর জ্বালিয়ে ঘরের সব দরজা জানালা বন্ধ করে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর ঘরে গিয়ে একটাও মশা খুঁজে পাবেন না।

> পুদিনাও মশা দূরে রাখে। মশা তাড়াতে পুদিনাকে অনেক ভাবে ব্যবহার করা যায়। পুদিনার তেল ভেপোরাইজারে ব্যবহার করতে পারেন। বাড়ির বাইরে পুদিনা গাছ লাগালেও মশা মাছি দূরে থাকবে। এমনকি মিন্ট দেয়া মাউথ ওয়াশ পানির সঙ্গে মিলিয়ে ঘরে স্প্রে করতে পারেন।

> নিম তেল লাগালে শরীরে মশা কামড়াবে না। সমপরিমাণ নিম ও নারকেল তেল গায়ে মেখে নিন (শরীরের খোলা অংশে)। অন্তত আট ঘণ্টা আপনাকে আর মশা কামড়াবে না। নিম গাছ ঘরে রাখলেও উপকার পাবেন।

> তুলসি পাতা মশার ডিম এবং মশা মেরে ফেলে।জানালার কাছে তুলসি গাছ লাগান। বাড়ির কাছে তুলসি গাছ থাকলে মশা ঘরের ভিতর ঢুকবে না।

> টি-ট্রি অয়েল শরীরের খোলা অংশে লাগাতে পারেন বা কয়েক ফোঁটা তেল ভেপোরাইজারে দিয়ে ব্যবহার করতে পারেন। এই তেলের গন্ধ আর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদািন মশা তাড়িয়ে দেয়।

লাইফষ্টাইল ডেস্ক

The post এসব গাছ থাকলে ঘরে আর মশা ঢুকবে না appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2X7Jxhx

No comments:

Post a Comment