Friday, July 30, 2021

ক্যাম্পাস টু ক্যাম্পাস https://ift.tt/eA8V8J

শাহনাজ পারভীন

বিদায় বেলায় আমাকে কাঁদিয়ে মারছিলো
আমারই লাগানো রাশি রাশি রাধাচূড়ার মায়াবী পাপড়ি,
একগাদা এলোমেলো বগন বিলাস,
রঙ্গন, এ্যালম-া, লটকন, রয়েলের ঘন সবুজ ফলগুলি।
বাদাম গাছটির নতুন গজানো ছাতার
মতো ছড়িয়ে পড়া নান্দনিক ডালগুলি
অঝোর ধারায় কাঁদছিল সকাল থেকেই।
আমার কথা ভেবে ভেবে কাঞ্চনের লম্বা গাছটি
অনবরত মন খারাপ করে তার গাঢ গোলাপী
পাপড়িগুলো ঝরিয়ে দিচ্ছিলো মিহি বাতাসে
অতপর তারা গড়াগড়ি খেতে খেতে ঠিক আমার
পথপ্রান্তে করজোড় মিনতিতে এলিজি শোনালো আমায়–
যেয়ো না বন্ধু।  যেয়ো না।
তুমি যদি চলে যাও তো আমার রাশিরাশি পাপড়িকে
কে মান্য করবে? কে ভালোবেসে তুলে নেবে কপোলে কাহার?
আমি কার লাগি থোকায় থোকায় ফুটে থাকি বলো!
আমলকীর চিরল পাতা কতগুলো কচি
ফুল নিয়ে আমাকে ঘিরে ধরলো ঘুর্ণিঝড়ের মাতম হাওয়ায়!
যেয়ো না যেয়ো না, বন্ধু ।
চারিদিকে, ক্যাম্পাস জুড়ে একই আকুতি যেয়ো না, যেয়ো না বন্ধু।
দেখো, আমাদেরকে দেখে শেখো
এ জীবন শুধু বিলিয়ে দেবার! ভোগের জন্য নয়।

বাগানের মাঝ খান থেকে হঠাৎ বসরা গোলাপ
তার লাল পাপড়িতে সুগন্ধ ছড়িয়ে লিখে দিলো সেই চিঠি।
সুগন্ধ আর সৌন্দর্যকে বাঁচিয়ে রাখতেই
শুধু শক্ত কাঁটার আঘাত রোজ রোজ সয়ে নিয়ে রক্তাক্ত করি।
তা তো তুমি দিব্য চোখেই দেখতে পাও আমাকে না ছুঁয়েও।
জলপাই গাছের দীর্ঘ মগডাল
আমার অলক্ষ্যেই কেঁদে কেটে চুড় হলো তার কাছে যেতেই।
যেয়ো না বন্ধু। যেয়ো না।

শত গঞ্জনা সয়ে রুয়ে দিয়েছিলাম নাম না জানা
কত হরিৎ পত্র পল্লবী, বৃক্ষের ছায়া অবিরাম।
প্রতিদিন আলো হাওয়া, রোদ জলে দেখেছি
তাদের অদম্য ভালোবাসায় যতেœ রেখেছিলাম বলেই
বিদায় বেলায় এই আকুতি তাদের।

পলাশের ডাল মৌন হয়ে আমাকে বিদায় জানায়।
আরও আরও কত শত ঘাস পত্র পল্লব, ফুল,
লতা, ডাল অশ্রু আর হৃদয়ের অর্ঘমালায় আমাকে বিদায় জানায়।
শুধু অস্ফুট বেদনায় বলি–
যেতে যে হবেই, চলে যেতে হয়!
বিদায় দাও, হে বন্ধু বিদায়।

তাদেরকে পিছে ফেলে আমিও পা বাড়াই আগামীর পথে
সে সৌরভে, সে বেদনায় ¤্রয়িমাণ মাথা নীচু নতুন কর্মক্ষেত্রে ঢুকি।
মাথা উঁচু দাঁড়িয়ে আছে অশোক, পলাশ, বকুল,
মহুয়ার গন্ধমাতাল লুকোচুরি সেখানে।
দীর্ঘ ক্যাম্পাসে মায়াজাল উড়োউড়ি ছড়াছড়ি
আমাকে বরণ করে ভালোবাসা আর ভালোবাসায়!
আহা! জীবন বিধুর কেনে? আহা! জীবন এত মধুর কেনে!

The post ক্যাম্পাস টু ক্যাম্পাস appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2V4bdWM

No comments:

Post a Comment