Saturday, November 28, 2020

উপকূলীয় মানুষের অধিকার আদায়ে গঠিত হলো জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম https://ift.tt/eA8V8J

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা জলবায়ু পরিবর্তনের কারনে অত্যন্ত ঝূঁকিপূর্র্ণ যেখানে, ক্রমবর্ধমান হারে প্রাকৃতিক দূর্যোগ বাড়ছে। সাইক্লোন, জলোচ্ছাস, বেড়ীবাঁধ ভাঙন, অধিক বৃষ্টিপাত, অনিয়মিত বৃষ্টিপাত, খরা ও লবনাক্ততা বৃদ্ধি ইত্যাদি নিত্যদিনের সঙ্গী। এ সংকট দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলে আরও প্রকট।

বার বার ঘূর্ণিঝড়, বেড়িবাঁধ ভাঙন, জলোচ্ছা¦স এর ফলে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকার মানুষ সহায় সম্বল হারিয়ে অন্যত্র আশ্রয় গ্রহণ করছে। খাদ্য সংকট, জীবিকার উৎস হ্রাস, স¦াস্থ্য ঝুঁকি, অপুষ্টি, রোগ ব্যাধি বৃদ্ধি সহ অর্থনৈতিক সংকট দক্ষিণ-পশ্চিম উপকূলের মানুষকে গ্রাস করছে। এই সংকট দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকায় আরও তীব্র।

কিন্তু জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চল তেমন গুরুত্ব পাচ্ছে না। এই সংকট থেকে উত্তোরণের পথ খুঁজে বের না করলে অদূর ভবিষ্যতে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চল মারাত্মক সংকটে পড়বে। দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চলের সংকটকে জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে ২৮ নভেম্বর, ২০২০ সকাল ১১ টায় বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স এর আয়োজনে উদয়ন বাংলাদেশ, খারদ্বার, বাগেরহাট অফিসে বাগেরহাট জেলা সুশীল সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম গঠন করা হয়।

প্রাক্তন অধ্যাপক মোজাফ্ফর হোসেনের সভাপতিত্বে উক্ত অধিপরামর্শ ফোরাম গঠন সভায় জেলা জলবায়ু অধিপরামর্শ আহবায়ক কমিটি গঠন করা হয়।

প্রাক্তন অধ্যাপক মোজাফ্ফর হোসেনকে আহবায়ক, জনাব মোঃ আসাদুজ্জামান শেখকে সদস্য সচিব, মিসেস মিতাকে অর্থসচিব এবং অন্যান্যদেরকে সদস্য রেখে ১৬ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি ঘোষণা করা হয়।

জেলা অধিপরামর্শ ফোরাম গঠন সভায় আরও উপস্থিত ছিলেন বাগেহাটের বিশিষ্ট ব্যক্তিবর্গ এড. শরীফা খানম, লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার ম-ল, মুখার্জী রবীন্দ্র নাথ, এড. পারভীন আহমেদ, সরদার আনছার, মোঃ কামাল হোসেন, আহাদ উদ্দীন হায়দার, শেখ আজমল হোসেন, আজাদুল হক, নাদিরা আকরাম, এড. মিলন কুমার ব্যানার্জী, নাসরিন রহমান, লিজা আক্তার প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি

The post উপকূলীয় মানুষের অধিকার আদায়ে গঠিত হলো জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/3lhpNkM

No comments:

Post a Comment