Monday, November 30, 2020

বিশ্ব নদী দিবস উপলক্ষে আলোচনা সভা https://ift.tt/eA8V8J

‘নদী একটি জীবন্ত সত্ত্বা-নদী বাঁচলে, বাঁচবে মানুষ, বাচঁবে দেশ’-প্রতিপাদ্যকে সামনে রেখে ৩০ নভেম্বর ২০২০ সোমবার সকাল ১০:৩০টায় পাটকেলঘাটা পদ্মলোককেন্দ্র অফিসে নাগরিক প্রতিনিধি জাকির হোসেনের সভাপতিত্বে বিশ^ নদী দিবস ২০২০ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ধারনাপত্র উপস্থাপন করেন পদ্মলোক কেন্দ্রের সমন্বয়ক মাহাবুবর রহমান। এএলআরডি ঢাকা এর সহায়তায় স্থানীয় উন্নয়ন সংগঠন স্বদেশ, পদ্মলোককেন্দ্র, সামস এই আয়োজন করে।আলোচনা সভায় বক্তব্য রাখেন বাবলু বিশ^াস,জামাল উদ্দিন বিশ^াস, সামিয়া ইয়াসমিন, সোনিয়া খাতুন প্রমুখ। নদী জীবনের অংশ, নদীবাঁচলে মানুষ ও প্রকৃতি বাঁচবে। এর সুরক্ষা অত্যান্ত জরুরী। দেশে বহমান অনেক নদী আজ ভুল নদী শাসন ও একতরপা পানি প্রত্যারের ফলে ভরা হয়ে গেছে এবং যাচ্ছে। আমাদের সকল উন্নয়ন, কৃষি, বানিজ্য এখনও নদী নির্ভর। তাই আমাদেও নিজেদের টিকে থাক ও বেঁচে থাকার জন্য সকল খাল ও নদী দখল ও দুষন মুক্ত করে এর নব্যতা ও স্বাভাবিক প্রবাহ ঠিক রাখতে হবে। সভায় যে সকল সুপারিশ করাহয়:
স্থানীয় পর্যায়ে নদ-নদী সুরক্ষা দাবীর আন্দোলনকে জোরদার করা;
‘নদী একটি জীবন্ত সত্ত্বা’- নদী সুরক্ষায় উচ্চ আদালতের এই রায় সম্পর্কে জনগণকে সচেতন করা; এবং নদ-নদী সুরক্ষার দাবিতে স্থানীয় পর্যায়ের নাগরিক সমাজ ও সরকারের মধ্যে সমন্বয় তৈরি করে নদী সুরক্ষায় কাজ করা।
স্থানীয় পর্যায়ে সহযোগী সংস্থার মাধ্যমে নদ-নদী-খালসহ অন্যান্য পানি প্রবাহের তথ্য সংগ্রহ, জনমানুষের জীবন-জীবিকার উপর নদী দখল-দূষণের প্রভাব, পরিবেশ-প্রতিবেশ এবং দখল-দূষণ-খনন ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করা। প্রেসবিজ্ঞপ্তি

The post বিশ্ব নদী দিবস উপলক্ষে আলোচনা সভা appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/39sEYW1

No comments:

Post a Comment