Thursday, October 29, 2020

মানুষের আয় ও দ্রব্য মূল্যের অসংগতিতে জনগণের নাভিশ্বাস https://ift.tt/eA8V8J

এসকে রায়হান
গত বছরের জুন মাসের শেষে দেশের দারিদ্র্য হার সাড়ে ২০ শতাংশে নেমে এসেছে। ২০১৮ সালের জুন মাস শেষে এই হার ছিল ২১ দশমিক ৮ শতাংশ। এ দিকে গত বছরের জুন শেষে অতি দারিদ্র্য হার নেমেছে সাড়ে ১০ শতাংশে। তার এক বছর আগে এ হার ছিল ১১ দশমিক ৩ শতাংশ। এসডিজি অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ দারিদ্রমুক্ত দেশে পরিনত করার পরিকল্পনা আছে সরকারের।

বাংলাদেশের মানুষের বার্ষিক মাথাপিছু গড় আয় এখন ২ হাজার ৬৪ ডলার। টাকার অঙ্কে এর পরিমাণ ১ লাখ ৭৪ হাজার ৮৮৮ টাকা। গত অর্থবছরে মাথাপিছু গড় আয় ছিল ১ হাজার ৯০৯ ডলার। মাথাপিছু গড় আয় কোনো ব্যক্তির ব্যক্তিগত আয় নয়। একটি দেশের বার্ষিক মোট আয়কে জনসংখ্যা দিয়ে ভাগ করে মাথাপিছু আয়ের হিসাব করা হয়।

উপরোক্ত হিসাব অনুযায়ী মানুষের মাথাপিঁছু আয় ও জিডিপি প্রবৃদ্ধি বাড়লেও দেশের একটি বৃহৎ জনগোষ্ঠী মাথাপিঁছু গড় আয় সীমার অনেক নিচে পড়ে রয়েছে। খেটে খাওয়া কৃষক, শ্রমিক, দিনমজুর এ তালিকার মধ্যে অন্যতম। নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য, যেমন: মোটা চাল, ডাল, ভোজ্যতেল, চিনিসহ অন্যান্য পণ্যের বাজার মূল্যের উর্দ্ধগতিতে এসব মানুষের নাভিশ্বাস উঠে গেছে। সরকার কর্তৃক আলুর দাম বেঁধে দেওয়ার পরও এ পণ্যের দামে লাগাম লাগানো যাচ্ছে না। দেশবাসী দেখেছে, গত বছর সেপ্টেম্বর মাসে ভারত পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা দেয়ার পর বাংলাদেশে পেঁয়াজের দাম ৩০০ টাকা ছাড়িয়ে গিয়েছিলো। এ বছরও এ পণ্যের দামে ব্যাত্বয় ঘটেনি। বাজারে সবজির দামেও আগুন । ৪০-৫০ টাকার নীচে বাজারে (প্রতি কেজি) কোন সবজি নেই বললেই চলে।

এদিকে আশার বানী হলো: ২৭ অক্টোবর সংসদ ভবনে অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দশম বৈঠকে চাল, আলু, পেঁয়াজের মতো নিত্যপণ্যের দাম বৃদ্ধি ঠেকানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সমন্বয়ের মাধ্যমে কাজ করার তাগিদ দেয়া হয়েছে। মজুতদার ও সিন্ডিকেটের দৌরাত্ম্যই এ অবস্থার অন্যতম কারন। এমতাবস্থায়, অনতিবিলম্বে অসাধু মজুতদার ও সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রনের মাধ্যমে নিম্ন আয়ের মানুষের জীবন ও জীবিকার নিশ্চয়তা বিধান অবশ্যম্ভাবী হয়ে উঠেছে।

The post মানুষের আয় ও দ্রব্য মূল্যের অসংগতিতে জনগণের নাভিশ্বাস appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2TCpXry

No comments:

Post a Comment