Thursday, October 29, 2020

সরকারিভাবে ধান চালের সংগ্রহ মূল্য নির্ধারণ বেঁধে দেওয়া মূল্যের সম্পূর্ণটাই যেন কৃষক পায় https://ift.tt/eA8V8J

আসন্ন আমন মৌসুমে ২ লক্ষ মেট্রিক টন ধান, ৬ লক্ষ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কিনবে সরকার। প্রান্তিক কৃষকের কাছ থেকে সরাসরি আমন ধান সংগ্রহ করবে সরকার। অভ্যন্তরীণ বাজার থেকে ২৬ টাকা কেজি দরে ২ লাখ মেট্রিক টন ধান, ৩৭ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বুধবার সকালে খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ৭ নভেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ২৬ টাকা কেজি দরে ২ লাখ মেট্রিক টন ধান, ১৫ নভেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৭ টাকা কেজি দরে সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে আতপ চাল সংগ্রহ করা হবে। প্রান্তিক চাষীর ধানের ন্যায্য দাম নিশ্চিতে সরকার প্রতিবছর বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ করলেও আমন মৌসুমে শুধু চাল সংগ্রহ করা হতো। গত বছর থেকে আমন মৌসুমে চালের পাশাপাশি ধানও সংগ্রহ করা হচ্ছে।

দুই একটা ব্যতিক্রম ছাড়া অধিকাংশ বছর ধান উঠার সাথে সাথে বাজারে দরপতন একটা নিয়মে পরিণত হয়েছে। ফলে কৃষক তার কষ্টার্জিত ফসল ঘরে তুলে উৎপাদন খরচই তুলতে পারে না অনেক ক্ষেত্রে। আর সে জন্যই কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করে সরকার। কিন্তু এক্ষেত্রেও মধ্যসত্ত্বভোগী ফড়িয়াদের দৌরাত্ম কৃষকের মুখের হাসি কেড়ে নেয়। কৃষককে সরকার প্রদত্ত মূল্যের একটা বড় অংশই চলে যায় ঐসব মধ্যসত্ত্বভোগী ফড়িয়াদের হাত ধরে আরো অনেক রাঘব বোয়ালের পকেটে। কৃষকের তালিকা তৈরীতে ঘাপলা, লটারী করে কৃষক নির্বাচন সেখানেও ঘাপলা, আবার সঠিকভাবে কৃষক নির্বাচনের পরেও কৃষককে এক পেট বিরিয়ানি খাওয়ায়ে হাতে ৫০০ টাকা দিয়ে তার ধান ব্রিক্রির স্লিপটিও নিয়ে নেওয়া হয় এমন অনেক ঘটনা আমরা দেখেছি। ফলে সরকারের মহৎ উদ্যোগের সুফল তাদের হাত পর্যন্ত পৌঁছায় না।

আমরা চাই-সরকার বেঁধে দেওয়া মূল্যের সম্পূর্ণটাই যেন কৃষক পায়। এ ক্ষেত্রে জবাবদিহিতা ও স্বচ্ছতার সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্ব পালন করতে হবে। কোন রাজনৈতিক প্রভাবশালী বা অন্য কারো হস্তক্ষেপে কর্তৃপক্ষ যেন অসহায় হয়ে না পড়েন এবং কর্তৃপক্ষের কেউ যেন নিজের পকেট ভরতে ঐ সব প্রভাবশালীদের সাথে গোপন সমঝোতার মাধ্যমে কৃষককে বঞ্চিত করার অপচেষ্টায় লিপ্ত না হন সেজন্য গোয়েন্দা নজরদারীসহ সব ধরণের ব্যবস্থা গ্রহণ করবে সরকার-এটাই আমাদের প্রত্যাশা।

The post সরকারিভাবে ধান চালের সংগ্রহ মূল্য নির্ধারণ বেঁধে দেওয়া মূল্যের সম্পূর্ণটাই যেন কৃষক পায় appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/3my7iJZ

No comments:

Post a Comment