Friday, October 30, 2020

আগরহাটি-ভায়না বিলের ওয়াপদা বাধ উচ্ছেদের ২৩তম বার্ষিকী পালিত https://ift.tt/eA8V8J

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় কেশবপুর উপজেলার পাঁজিয়া বাজারে ঐতিহাসিক আগরহাটি-ভায়না বিলের বাঁধ উচ্ছেদের ২৩তম বার্ষিকী উপলক্ষ্যে কৃষক সংগ্রাম সমিতি যশোর জেলা থানা কমিটির উদ্যোগে এক কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

জেলা সহ-সভাপতি আবু বক্কার সরদারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কৃষক সংগ্রাম সমিতি যশোর জেলার সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, যুগ্ম-সম্পাদক কামরুল হক লিকু, নড়াইল জেলার সাধারণ সম্পাদক হুমায়ন কবির, ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সভাপতি শ্রমিকনেতা আশুতোষ বিশ্বাস, দপ্তর সম্পাদক কামরুজ্জামান রাজেস, কৃষকনেতা পরিতোষ দেবনাথ, বিদ্যুৎ সরকার ও অভয়নগর থানা এনডিএফ নেতা নাজমুল হুসাইন প্রমুখ।

সমাবেশটি পরিচালনা করেন থানা সম্পাদক তৌহিদুর রহমান। নেতৃবৃন্দ ঐতিহাসিক বিল ডহুরী, বিল ডাকাতিয়ার আন্দোলনের ধারায় সংঘটিত আগরহাটি-ভায়না বিলের আন্দোলন থেকে শিক্ষা নিয়ে অবিলম্বে জলাবদ্ধ এলাকার মানুষকে রক্ষা ভবদহের স্লুইচগেটের মাটির বাঁধটি উচ্ছেদ করাসহ ৫ দফা বাস্তবায়নের জেলা প্রশাসনের কার্যকরী পদক্ষেপ দাবি করেন।

নেতৃবৃন্দ বলেন, ওয়াপদা কর্তৃপক্ষ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বিভিন্ন বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশন করে জনদূর্ভোগ বাড়িয়ে চলে। তারা দ্রুত পানি নামাতে চায় তার কোন নমুনা দেখা যায় না। বরং সমস্যাকে দীর্ঘস্থায়ী করে তাদের অপরিকল্পিত প্রকল্পগুলিকে একটির পর একটি বাস্তবায়নের ক্ষেত্র সৃষ্টির অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। এমতাবস্থায় ভূক্তভোগী এলাকাবাসীকে সকল প্রকার বিভেদ, ষড়যন্ত্র-চক্রান্ত মোকাবেলা করে জলাবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানে ঐক্যবদ্ধ আন্দোলন অগ্রসর করার আহ্বান জানান।

নেতৃবৃন্দ আরো বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জলাবদ্ধতা, লবণাক্ততা, বন্যা, আর্সেনিক সমস্যা তথা প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা পেতে ফারাক্কা সমস্যা সমাধানে আন্তর্জাতিক জলধারা সনদ (২০১৪) অনুযায়ি ক্ষতিপূরণসহ উজানের অভিন্ন নদ-নদীর মিঠা পানির ন্যায্য হিস্যা আদায়, ভবদহসহ এতদ্বাঞ্চলের জলাবদ্ধতা সমস্যার সমাধানে সাম্রাজ্যবাদী পরিকল্পনায় নদ-নদীর ওপর নির্মিত ওয়াপদার স্লুইচগেটসহ সকল ধরণের অপরিকল্পিত বাঁধ উচ্ছেদ করে বিলের সাথে নদীর সংযোগ ঘটিয়ে অবাধ জোয়ার-ভাটা সৃষ্টি, নৌ-পথ চালু ও শুষ্ক মৌসুমে পানি সংরক্ষণ ও ব্যবহারের জন্য লক্ষ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ভৈরব, কপোতাক্ষ, বেতনা, চিত্রাসহ সকল নদ-নদী পরিকল্পিতভাবে খনন এবং বাতিল হওয়া প্রকল্প এলাকার তথা বিল কপালিয়ার আন্দোলনকারীদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, কপোতাক্ষের সাথে হরিহর-আপার ভদ্রার মাধ্যমে শ্রী নদীর সংযোগ ও মুক্তেশ্বরী-টেকা-শ্রী নদীর সাথে বিল ডাকাতিয়া হয়ে শৈলমারী নদী ও পায়রা-ফুলতলা দিয়ে ভৈরবের সাথে ভৈরব নদ সংযোগ পুনঃস্থাপন এবং পূর্ব বিল খুকশিয়া এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণের দাবিসহ ৫ দফা দাবিতে আন্দোলন-সংগ্রাম গড়ে তোলার বিকল্প নাই।

একই সাথে নেতৃবৃন্দ করোনা মহামারীর প্রেক্ষিতে প্রকৃতি-পরিবেশ রক্ষা ও জনস্বাস্থ্য ব্যবস্থা দাঁড় করার দাবিতে সর্বস্তরের জনগণকে সোচ্চার হওয়ার আহ্বান জানান। নেতৃবৃন্দ দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আরো বলেন, বাংলাদেশের নিয়ন্ত্রণ প্রশ্নে সাম্রাজ্যবাদী দেশগুলোর মধ্যকার প্রতিযোগিতা-প্রতিদ্বন্দ্বিতার ঊলঙ্গ বহিঃপ্রকাশ ঘটছে সকল ক্ষেত্রে।

আর তার এদেশীয় দালালরা মার্কিন সাম্রাজ্যবাদ এবং তার প্রতিপক্ষ সাম্রাজ্যবাদী রাশিয়া ও বৃহৎ সাম্রাজ্যবাদী শক্তিতে পরিণত হওয়ার লক্ষে অগ্রসরমান পুঁজিবাদী চীনসহ অপরাপর সাম্রাজ্যবাদীদের নানা তৎপরতা লক্ষণীয়। দেশে নারীর প্রতি সহিংসতা তথা নারী ও শিশু ধর্ষণ, নির্যাতন, হত্যা বন্ধ করতে সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তনের বিষয়টি গুরুত্ব দিয়ে তুলে ধরেন যা মূলত সমাজ পরিবর্তনের সাথে সম্পর্কিত।

নেতৃবৃন্দ এ প্রেক্ষিতে ‘নারী ও শিশু ধর্ষণ, নির্যাতন, দূর্যোগ-দূর্নীতি-দুঃশাসন-সর্বোপরি নৈরাজ্য, বিচার বহির্ভূত হত্যা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য বিশেষভাবে আহ্বান জানিয়েছেন। সেই সাথে সমাবেশ থেকে জলাবদ্ধতা নিরসনে উপরিউক্ত ৫দফা দাবির সাথে শ্রমিক-কৃষক-জনগণের রাষ্ট্র, সরকার ও সংবিধানের দাবির ভিত্তিতে বৃহত্তর আন্দোলন-সংগ্রাম গড়ে তোলার জন্য সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়।

The post আগরহাটি-ভায়না বিলের ওয়াপদা বাধ উচ্ছেদের ২৩তম বার্ষিকী পালিত appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/2HKrkBV

No comments:

Post a Comment