Saturday, August 29, 2020

হও ধর্মেতে ধীর https://ift.tt/eA8V8J

এটিএম রেজাউল হক
কাজী নজরুল ইসলাম সম্পর্কে বলতে হলে কথা কেউ শেষ করতে পারবে না যদি সে মনের ধনী কোন ব্যক্তি হয়।

 

তাই কাজী নজরুল ইসলাম নিজেই বলে গেছেন আমার মৃত্যুর পরে কত লোক আমাকে নিয়ে চায়ের টেবিলে হাত চাপড়াতে চাপড়াতে, পরে কত বড় বড় কথা বলবে কত ভাষণের জন্ম দেবে কিন্তু সত্যিকার অর্থে তারা বৈষম্যহীন একটি জাতি সৃষ্টিতে হয়তো কোনো ভূমিকা রাখতে পারবে না উনার ভাষণে স্পষ্টভাবে বলে গেছে আমি কারোর ওপর আধিপত্য বিস্তার করতে আসিনি আমি হিন্দু মুসলিম সম্প্রদায়কে ভালোবাসার বন্ধনে আবদ্ধ করতে চেয়েছিলাম কিন্তু পারিনি বিশ্ব এই বৈষম্যের চির শিকার আমরা তা থেকে মুক্ত হব কীভাবে সেটা নিয়ে অনেক কাজ করার প্রয়োজন আছে। ইদানিং একটা জিনিস পরিষ্কার ভাবে পরিলক্ষিত হচ্ছে। আমরা কোন অনুষ্ঠানে যে ছোট বড় বক্তব্য দিয়ে অথবা কবিতা পাঠ করে সম্মাননা নেব। তখন আমি লজ্জিত হই। বিশ্ব মানবতা আমরা কত পিছনে। সেইতো হাজার হাজার কোটি টাকার ফোয়ারা উড়ে চলেছে। সেইতো মার্বেল পাথর দিয়ে বহুতলা ভবন নির্মিত হচ্ছে।

 

কিন্তু সেখানেই সেই ভবনের নিচে ফুটপাতে গড়াগড়ি খাচ্ছে রাত্রি যাপন করছে অসংখ্য মানুষ। আপনার নির্লজ্জ মানসিকতা তাদেরকে সামান্যতম সহানুভূতি প্রকাশের ক্ষমতাও হারিয়ে ফেলেছি। তাহলে নজরুলের মৃত্যুবার্ষিকী স্মরণ করে টেবিল চাপড়ে দুটো চারটে বড় বড় কথা বলে লাভ কি। উনার বিদেহী আত্মা কি আরও কষ্ট দেওয়া হবে নাকি। হা দু’একজন হয়তো সত্যিই উপলব্ধি করেন। কিন্তু কি করার আছে। আমরা তো নিজেরাই আপন মনে আপন সুখের জন্য আপন নীড়ে অবস্থান করছি। আসুন সবাই মিলে নিজেকে নি:স্ব করে দেখিয়ে দেই। কাব্য আর কবিতার ভান্ডার খুলে দিয়ে পসার বসাই। নিজের জ্ঞানের আমিততকে দূর করে।

 

চলে আসি একেবারেই তৃণমূল পর্যায়ে। যদিও বর্তমানে করোনা কালীন সময়ে আমরা বাধাগ্রস্থ। কিন্তু এই সময় উত্তীর্ণ হলে রাস্তায় রাস্তায় বের হয়ে নজরুলের। নবজাগরণ এর সকল গান কবিতা। প্রচার করতে জনগণের কাছে পৌঁছে দিতে আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে মানবিক দৃষ্টান্ত রেখে যেতে পারি কিনা সেটা ভাবুন।
হও ধর্মেতে ধীর, হও কর্মেতে বীর। হও উন্নত শির নাহি ভয়।

The post হও ধর্মেতে ধীর appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/32wsgk6

No comments:

Post a Comment