Sunday, August 30, 2020

দাঁত ব্রাশ করার সঠিক নিয়ম না জানলেই বিপদ https://ift.tt/eA8V8J

ঘুম থেকে জেগে সবাই সর্বপ্রথম দাঁত পরিষ্কার করেন। আর দাঁত পরিষ্কারের জন্য ব্রাশ একটি প্রয়োজনীয় জিনিস। নিশ্চয়ই জানেন, প্রতিদিন দুইবেলা দাঁত ব্রাশ করা জরুরি। তবে ব্রাশ করার সঠিক নিয়ম যদি জানা না থাকে, তবে দাঁতের ফাঁকে জীবাণু আটকে থাকবেই। পরবর্তীতে তা দাঁতের মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

এই কারণে প্রতিদিন ব্রাশ করার পরও অনেকেই দাঁতের সমস্যা ভোগেন। বিশেষজ্ঞরা বলেন, দাঁত ব্রাশ করারও কিছু নিয়ম রয়েছে। চলুন জেনে নেয়া যাক দাঁত ব্রাশ করার সঠিক নিয়মগুলো-

ভালো ব্র্যান্ডের নরম ব্রিসলের ব্রাশ ব্যবহার করুন। ব্রাশ ভিজিয়ে তাতে টুথপেস্ট লাগান। ফ্লোরাইড টুথপেস্ট সবচেয়ে ভালো। এটি ক্যাভিটি থেকে রক্ষা করে এবং দাঁতের ক্ষয়রোধ করে। তবে বেশিমাত্রায় টুথপেস্ট ব্যবহার না করাই ভালো। অল্প টুথপেস্ট ব্যবহার করলেই উপকার পাওয়া যায়। ব্রাশ করতে হবে ওপর-নিচে।

> ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে ব্রাশ করুন। ওপরের পাটি ও নিচের পাটির দাঁতগুলো একসঙ্গে করুন এবং ব্রাশটা ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে রেখে ওপরের পাটির দাঁত ওপর থেকে নিচে এবং নিচের পাটির দাঁত নিচ থেকে ওপরে করে দাঁত মাজলে বেশি উপকার পাবেন।

> ছোট ছোট বৃত্তাকার আকারে ব্রাশ করুন। দাঁতের ভেতরের দিকে দাঁত ও মাড়ির সংযোগস্থলে বৃত্তাকার আকারে আলত করে ব্রাশ করুন। এভাবে ২ থেকে ৩ মিনিট ব্রাশ করুন।

> দাঁতের পেছনের দিক বা আপার মোলারে, মুখের একপাশে ব্রাশ করুন। একটা দিক হয়ে গেলে মুখের অন্যদিকেও একইভাবে ব্রাশ করুন। দাঁতের সামনের দিকের পাশাপাশি পেছনের দিকটাও সমানভাবে পরিষ্কার করতে ভুল্বেন না।

> লোওয়ার মোলারে ব্রাশ করুন। মুখের একপাশে লোওয়ার মোলারে ২ থেকে ৩ মিনিটের জন্য ব্রাশ করুন। তারপর মুখের অন্যদিকে শিফট করুন এবং এটির পুনরাবৃত্তি করুন।

দাঁতের ভেতরে ব্রাশ করতে হবে। অনেকেই ব্রাশ করার সময় দাঁতের সামনের দিকটা শুধু পরিষ্কার করলেও ভেতরের দিকটা করেন না। ফলে সেসব জায়গায় ব্যাকটেরিয়া জমতে শুরু করে।

> জিহ্বা ও গালের ভেতরে ব্রাশ করুন। জিহ্বা ও গালের ভেতরেও পরিষ্কার করতে হবে। কারণ এগুলোতে ময়লা জমে মুখকে দুর্গন্ধযুক্ত করে তোলে।

> ব্রাশ শেষ হলে মুখ ও টুথব্রাশ ধুয়ে নিন। এরপর মুখে পানি নিন ও ভালো করে কুলকুচি করে ফেলে দিন।

> দাঁত মাজার পর ভালো করে ব্রাশ ধুয়ে নিন। যেন ব্রাশে কোনো ধরনের ব্যাকটেরিয়া জমে থাকতে না পারে। আর ৩ থেকে ৬ মাস পর পর ব্রাশ পরিবর্তন করুন।

> বছরে অন্তত একবার একজন দাঁতের ডাক্তারের কাছে যান ও পরামর্শ নিন।

সূত্র: ডা. মীর আবু নাঈম, উদায়ন ডেন্টাল কলেজ, রাজশাহী।

The post দাঁত ব্রাশ করার সঠিক নিয়ম না জানলেই বিপদ appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/3jqqKH5

No comments:

Post a Comment