Thursday, August 27, 2020

কোভিড-১৯: যৌনকর্মীদের জীবন ও জীবিকা শীর্ষক অ্যাডভোকেসি সভা https://ift.tt/eA8V8J

সাতক্ষীরায় ‘কোভিড-১৯: যৌনকর্মীদের জীবন ও জীবিকা নিয়ে আমাদের ভাবনা’ শীর্ষক অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ আগস্ট) বেলা ১১টায় সাতক্ষীরা সমাজ সেবা অধিদপ্তরের কনফারেন্স রুমে দ্য গ্লোবাল ফান্ড/সেভ দ্য চিলড্রেন এর সহায়তায় বেসরকারি সংস্থা লাইট হাউজ এই সভার আয়োজন করে।
সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক দেবাশীষ সরদার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শফিউল আযম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. রোকনুজ্জামান। বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেন এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (এইচআইভি/এইড্স) সেলিমা সুলতানা। মূল বক্তব্য উপস্থাপন করেন লাইট হাউজের উপ-নির্বাহী প্রধান কে এস এম তারিক।
তিনি বলেন, সাতক্ষীরা জেলায় ৫১৫ জন ভাসমান যৌনকর্মী আছে। এদের মধ্যে ২২৫ জন করোনা পরিস্থিতিতে ক্ষতির শিকার হয়েছে। ফলে তারা খেয়ে না খেয়ে অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে। এছাড়া ত্রাণ সহায়তা গ্রহণের ক্ষেত্রে তাদের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা জাতীয় পরিচয়পত্রের সমস্যা। নারী যৌন কর্মীরা কোভিড-১৯ এর কারণে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বিভিন্ন ধরনের সমস্যায় আছে। এ কারণে তাদের উপার্জন এবং স্বাস্থ্য দুটির উপরেই নেতিবাচক প্রভাব পড়ছে। এর ফলে তাদের উপার্জন অনেক হ্রাস পেয়েছে।
সভায় অতিথিবৃন্দ আলোচনায় অংশ নিয়ে বলেন, সমাজে যারা এই পেশায় এসেছে তারা কেউ স্বেচ্ছায় আসেনি। কাজেই তারা যেন কেউ অনাহারে না থাকে সেজন্য সরকার কাজ করে যাচ্ছে। বক্তারা বলেন, যৌন কর্মীদের জন্য একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা করা প্রয়োজন। যেনো তারা নিজেদের উপার্জন জমা করতে পারে।
বক্তারা আরও বলেন, দীর্ঘমেয়াদী পরিকল্পনার মধ্য দিয়ে যৌন কর্মীদের জন্য সহযোগিতার হাত বড়িয়ে দিতে হবে। এছাড়া বর্তমান পরিস্থিতিতে তাদের বিকল্প আয়ের সাথে যুক্ত করে সমাজের মূলধারায় নিয়ে অসার চেষ্টা করা যেতে পারে। অ্যাডভোকেসি সভায় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, যৌন কর্মীসহ ২৫ জন অংশ নেন। প্রেস বিজ্ঞপ্তি

The post কোভিড-১৯: যৌনকর্মীদের জীবন ও জীবিকা শীর্ষক অ্যাডভোকেসি সভা appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/32uODGD

No comments:

Post a Comment