Friday, February 19, 2021

নিয়তি https://ift.tt/eA8V8J

সৌ হা র্দ সি রা জ
ডাডো ভাই আমার!
নিয়মের নিয়ম ভেঙে বেরিয়ে গিয়ে
দাঁড়িয়ে থাকা শক্ত
সে কথা জানি বলেই অধমুখ হয়ে আছি
তোমার মৃতদেহের পাশে,
সততার নির্মোহ আশ্রয়ে বাঁধা পড়ে আছি
তোমার
আত্মজার বন্যা-ধোয়া চোখের সম্মুখে,

ধোঁয়াশার মধ্যে তোমার ব্যাধিগ্রস্থ সময় কেটে গেছে বলে
হয়ত কোনোদিন বুঝতে পারোনি
আমার মমতার অতল সমুদ্র নিঃশব্দে
ঘিরে আছে তোমায়!
আমার কষ্টের রং
আমার অবিচল ভালোবাসা আস্থা ও বিশ্বাসের সোনালী শপথ
কোনোদিন চিনতে পারোনি!

তোমার অকাল মৃত্যুর খবরে থমকে গেছে খেয়াঘাট
উঠোনের খেজুরগাছের সারি,
লিচুফুল,জামরুলের পাতা কাঁদছে
শান-বাঁধানো পুকুরঘাট, লতা আমের কুড়িরা
বিস্ফারিত চোখে দেখছে তোমার
যন্ত্রণায় নিথর হয়ে যাওয়া মুখখানি
ঘোষখালি গাঙের শরীর ছুঁয়ে আসা উত্তুরে হাওয়া
বাড়ির দরজায় রুদ্ধবাক
—’ডাডোর কী হয়েছে?
অসময়ে সে ঘুমিয়ে গেল কেন?’

এর কোনো জবাব আমার পকেটে নেই
আমি সবার মতো চোখের জলে ভিজতে পারিনি
বেদনায় হতে পারিনি এলোমেলো দিশেহারা
অন্যদের মতো,
শুধু এক অবাক পৃথিবীর মাঝখানে দাঁড়িয়ে
আক্রোশে ঘেমেছি,
ভাবনায় বিধ্বস্ত হয়েছিল
নির্বোধেরা লোভের অস্ত্রে এত বড় ক্ষতি করে গেল আমার
কোন পরানে!

আমার পৃথিবীতে আজ কোনো বৃষ্টি নেই,
ভাবাবেগের জলোচ্ছ্বাস নেই
চোখের ভেতরে নেই কোনো নদীর উচ্ছলতা
নিষ্ঠুর পাহাড় বুকের ভেতরে মাথা উচু করে
দেখেছে তামাশা নিয়তির
বোবা আকাশ বিদ্রুপ করেছে।

ডাডো, ছোট ভাই আমার!
তোমার নিজেরই ভুলের কাছে
পরাজিত হলে তুমি
আর নিরব মিছিল নিয়ে আমায় দাঁড়িয়ে যেতে হলো
ভাই হারানো শোকের এক বিরাণ প্রান্তরে
যেখানে তোমার জন্য কিছুই করার নেই আর
একাকী আমার পুড়ে যাওয়া ছাড়া।

The post নিয়তি appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/3bqwEp8

No comments:

Post a Comment