Saturday, February 20, 2021

একুশ আমার https://ift.tt/eA8V8J

অরবিন্দ মৃধা
একুশ আমার জন্মেমেশা,
গর্ভে শোনা বাংলা ভাষা।
একুশ আমার মায়ের মুখ
স্নেহ-ভালবাসা-আনন্দ,সুখ।

একুশ আমার গর্ব আশা,
জাতিগত শিকড়ের ভাষা।
একুশ আমার অসীম প্রত্যয়,
উর্দূ’র জুলুমে বাংলা অক্ষয়।

একুশ আমার এগারোই মার্চ,
ভাষার দাবির প্রথম প্রয়াস।
একুশ আমার ২১ফেব্রুয়ারি,
ভাষা রক্ষার চুড়ান্ত সিঁড়ি।

একুশ আমার দৃঢ়মুষ্টি,
প্রতিবাদ, প্রাতিরোধ রক্তবৃষ্টি!
একুশ আমার আনোয়ার, রফিক,
বরকত-সালাম-জব্বার, শফিক।

একুশ আমার বাঁধন ছোটা,
মুক্ত-স্বাধীন ফুল ফোটা।
একুশ আমার জাগায় আশা,
মুক্তিযুদ্ধের মৃত্যু নেশা!

একুশ আমার চোখ খোলা,
জেল-জুলুম আর বন্দিশালা।
একুশ আমার স্বাধীন বাক,
ভাষা’র দাবির বিজয় ঢাক।

একুশ আমার সাতুই মার্চ,
মুক্তি-স্বাধীন হাঁক-ডাক।
একুশ আমার বজ্রকণ্ঠ,
লাখো শহীদ অমরাতন্দ্র।

একুশ আমার ষোলই ডিসেম্বর,
বাঙালি জাতির বিজয় সম্ভার।
একুশ আমার বুদ্ধি আশা,
রক্ত লোলুপ শত্রু নাশা।

একুশ আমার পলাশ জবা,
বসন্ত রাগ কোকিল কেকা।
একুশ আমার চেতন জাগা,
শক্তি সাহস বিজয় রাঙা।

একুশ আমার শিক্ষা-সংস্কৃতি,
কৃষি-শিল্প-বানিজ্য নীতি ।
একুশ আমার জাতিস্বত্ব,
বিশ্বে বাংলাদেশের মহাত্ম!

একুশ আমার সেই সে আশা,
প্রাচীন প্রাকৃতের বাংলা ভাষা।
একুশ আমার জাতির পিতা,
বাঙালি জাতির স্বাধীনতা।।

The post একুশ আমার appeared first on Daily Patradoot Satkhira.



from Daily Patradoot Satkhira https://ift.tt/37wv0RZ

No comments:

Post a Comment